সালথা’র মাঝারদিয়া ইউনিয়নের কাগদী ব্রিজটি যেন মরণ ফাঁদ!

নুরুল ইসলাম নাহিদ: ফরিদপুরের সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের কাগদী বাজার সংলগ্ন খালের উপর কয়েক গ্রামের মানুষের চলাচলের জন্য নির্মিত ব্রিজটি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ২৫ বছর আগে নির্মিত ব্রিজটি গত এক যুগ ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে। ভাঙা ব্রিজটিতে গাড়ি উঠার সময় প্রায়ই দুর্ঘটনা ঘটে। একাধিকবার ব্রিজটি নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হলেও অদ্যবধি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসেনি।

সরেজমিনে দেখা গেছে, প্রতিদিন ভাঙ্গা ও অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই ব্রিজ উপর দিয়ে এলাকার মানুষ উপজেলা সদরসহ স্থানীয় বিভিন্ন হাট-বাজারে যাতায়াত করে থাকেন। প্রায় দুই যুগ আগে ব্রিজটি নির্মাণ হওয়ার পর গত কয়েক বছর আগে ব্রিজের মাঝখানে এক জায়াগায় ভেঙ্গে গিয়ে রড বের হয়ে যাওয়ায় ছোট-খাটো যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ব্রিজটি মাঝমাঝি থেকে ভেঙ্গে নিচের দিকে ডেবে যাওয়ায় আরো মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পাশাপাশি ব্রিজটির দুই পাশের রেলিং ভেঙ্গে যাওয়ায় অত্যন্ত ঝুঁকি নিয়ে পথচারীদের চলাচল করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দা মো. নাঈমুজ্জামান (নাঈম) জানান, ভাঙা এই ব্রিজটি দিয়ে প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে চলাচল করছে কয়েক গ্রামের হাজারো মানুষ। কাগদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল ও একটি কওমির মাদ্রাসার অধিকাংশ শিক্ষার্থীদের যাতায়াত করতে হয় এই বেহাল ব্রিজ দিয়ে। রাতের বেলায় এ ব্রিজ দিয়ে চলাচল করা আরো ঝুকিপূর্ণ। যে’কোন সময় ঘটে যেতে পারে মারাত্মক দূর্ঘটনা। তাই ব্রিজটির পূঃনির্মান করা অতি জরুরী হয়ে পড়েছে।

উপজেলা প্রকৌশলী মো. তৌহিদুল রহমান বলেন, ব্রিজটি পুঃনির্মানের জন্য স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরে (এলজিইডি) চিঠি পাঠানো হয়েছে। আশা করি খুব তারাতারি ব্রিজটি অনুমোদন হয়ে আসবে।