সালথায় প্রতিমার প্রতিরূপ ফুটে তোলার কর্মে ব্যস্ত কারিগররা

নুরুল ইসলাম: ফরিদপুরের সালথায় নানা আয়োজনের মধ্যেদিয়ে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার ব্যাপক প্রস্তুতি চলছে। পূজা আয়োজনের সকল প্রস্তুতি প্রায় শেষের দিকে। তবে করোনাভাইরাসের প্রভাব থাকছে এবারের শারদীয় উৎসবে। স্বাস্থ্যবিধি মেনে মন্দির মন্ডপে চলছে সাজসজ্জার কাজ। প্রতিমার প্রতিরূপ ফুটে তোলার কর্মে ব্যস্ত রয়েছেন প্রতিমার কারিগররা। দম ফেলার সময় নেই তাদের। আর মাত্র তিন-চার দিনের মধ্যেই সেজে উঠবে প্রতিমাগুলো। গত বছর এ উপজেলায় ৪৫টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও করোনা প্রভাবের কারণে এবার ৪১টি মন্ডপে দুর্গাপুজার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে ।

এদিকে, সুষ্ঠু ও শান্তিপুর্ণ পরিবেশে এই ধর্মীয় উৎসব পালনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছেন পুলিশ প্রশাসন। মন্ডপের আয়োজকদের সাথে নিরাপত্তার বিষয়ে আলোচনা ও স্বাস্থ্যবিধি নিয়ে আলোচনাও হয়েছে। পূজার নতুন পোশাকের জন্য উপজেলার মার্কেটগুলোতে কেনাকাটা করতে সনাতন ধর্মালম্বীদের ভিড় বেড়েছে।

সালথা থানার ওসি মোহাম্মাদ আলী জিন্নাহ জানান, উপজেলায় ৪১টি পূজার মন্দির, মন্ডপকে প্রয়োজনীয় সকল নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হবে। ঝুঁকিপূর্ণ মন্ডপগুলোতেও থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ হাসিব সরকার জানান, উপজেলায় মন্ডপে অনেক আগেই পূজার প্রস্তুতি শুরু হয়েছে। সরকারিভাবে ৪১ টি পুজার মন্দির ও মন্ডপের জন্য ৫০০ কেজি করে চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।